ভ্রমণ, পড়ালেখা কিংবা কাজের উদ্দেশ্যে বাইরের দেশে যেতে চাইলে একটি ভিসা প্রয়োজন হয়। ভিসা আবেদন করার পর ভিসা তৈরি হয়েছে কিনা জানার জন্য পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারেন। বিস্তারিত পদ্ধতি থাকছে এই পোস্টে।

বিভিন্ন দেশের ভিসা চেক করার পদ্ধতি ভিন্ন হয়ে থাকে। যারা অন্য দেশে যাওয়ার জন্য ভিসা আবেদন করেছেন এবং ভিসা তৈরি হয়েছে কিনা জানেন না, তারা ভিসা চেক করার মাধ্যমে আপনার ভিসা স্ট্যাটাস জেনে নিতে পারবেন। প্রায় প্রতিটি দেশের ভিসা চেক করার জন্য পাসপোর্ট নাম্বার ব্যবহার করা যায়।

তাই, আজকের এই পোস্টে পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে যেকোনো দেশের ভিসা চেক করতে হয় সে বিষয়ে বিস্তারিত তথ্য শেয়ার করবো। তো চলুন, পোস্টের মূল বিষয়ে ফিরে আসা যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার জন্য যে দেশের ভিসা চেক করতে চান সেই দেশের নাম লিখতে হবে এবং Visa Check লিখতে হবে। এরপর, গুগলে সার্চ করতে হবে। মনে করুন আমি মালয়েশিয়া ভিসা চেক করতে চাই, তাই গুগলে গিয়ে Malaysia Visa Check লিখে সার্চ করবো। এরপর, প্রথম ওয়েবসাইটে গিয়ে পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারবো।

একই পদ্ধতি অনুসরণ করে যেকোনো দেশের নাম লিখে Visa Check লিখে সার্চ করলে প্রথম ওয়েবসাইটে ঢুকে পাসপোর্ট নাম্বার দিয়ে উক্ত দেশের জন্য আপনার আবেদন করা ভিসা তৈরি হয়েছে কিনা তা চেক করতে পারবেন।

তবে, এই পোস্টে আমি প্রায় অনেকগুলো দেশের ভিসা চেক করার পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি যে দেশের ভিসা চেক করতে চাচ্ছেন, সেই দেশের ভিসা স্ট্যাটাস পাসপোর্ট নাম্বার দিয়ে চেক করতে পারবেন।

সকল দেশের ভিসা চেক করার নিয়ম

সকল দেশের ভিসা চেক করার নিয়ম নিচের টেবিলে উল্লেখ করে দেয়া হয়েছে। এই টেবিলে উল্লেখ করে দেয়া দেশের নামের পাশে ভিসা চেক লেখার উপর ক্লিক করলে আপনি উক্ত দেশের ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন।

দেশের নামভিসা চেক করার পদ্ধতি
সৌদি আরবপাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক
কাতারপাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক
ইন্ডিয়াপাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক
দুবাইপাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক
মালয়েশিয়াপাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক
ইতালিপাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক

উপরোক্ত তালিকায় উল্লেখ করে দেয়া সবগুলো দেশের ভিসা চেক করার পদ্ধতি নিচে আরও বিস্তারিত উল্লেখ করে দেয়া হয়েছে। আপনি যে দেশের ভিসার জন্য আবেদন করেছেন, সেই দেশের ভিসা চেক করার পদ্ধতি লেখার উপরে ক্লিক করুন। অতঃপর, নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করে আপনার Visa Check by Passport করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার জন্য visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, Nationality Bangladesh সিলেক্ট করুন, পাসপোর্ট নাম্বার লিখুন, ভিসা টাইপ সিলেক্ট করুন এবং Dhaka সিলেক্ট করে Search বাটনে ক্লিক করে সৌদি ভিসা চেক করতে পারবেন।

নিচে উল্লেখ করে দেয়া ছবিটি অনুসরণ করার মাধ্যমেও আপনার সৌদি আরবের ভিসা চেক করতে পারবেন অনেক সহজেই।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার জন্য Qatar Visa Check ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, Passport Number অপশনটি সিলেক্ট করুন এবং আপনার পাসপোর্ট নাম্বার লিখুন। অতঃপর, নিচে BANGLADESH সিলেক্ট করুন। নিচের ছবিতে থাকা কোডটি লিখে Submit বাটনে ক্লিক করুন। তাহলে কাতার ভিসা হয়েছে কিনা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার বিস্তারিত পদ্ধতি নিচে উল্লেখ করে দেয়া হয়েছে —

  • প্রথমেই portal.moi.gov.qa/wps/portal/MOIInternet ওয়েবসাইট ভিজিট করুন
  • এরপর, Inquiries অপশনে ক্লিক করুন Visa Services অপশনে ক্লিক করুন
  • অতঃপর, Visa Inquiry and Printing অপশনে ক্লিক করুন
  • ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান নাকি পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে চান সেটি সিলেক্ট করুন
  • পাসপোর্ট অপশনটি সিলেক্ট করলে আপনার পাসপোর্ট নাম্বার লিখুন এবং BANGLADESH সিলেক্ট করুন
  • ক্যাপচা কোডটি পূরণ করে Submit বাটনে ক্লিক করে কাতার ভিসা চেক করতে পারবেন।
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক করার জন্য passtrack.net/regular_passport.php ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, Web file Number লিখুন এবং ছবিতে দেখানো কোডটি লিখুন। অতঃপর, Submit বাটনে ক্লিক করে ইন্ডিয়ান ভিসা হয়েছে কিনা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার বিস্তারিত পদ্ধতি নিচে উল্লেখ করে দেয়া হয়েছে —

  • প্রথমেই ভিজিট করুন passtrack.net ওয়েবসাইট
  • এরপর, একটু স্ক্রোল করে Regular Visa Application অপশনে ক্লিক করুন
  • অতঃপর, প্রথম ফাঁকা ঘরে আপনার ভিসা আবেদনের Web file Number লিখুন
  • দ্বিতীয় ফাঁকা ঘরে নিচের ছবিতে দেখানো কোডটি লিখে Submit বাটনে ক্লিক করুন

তাহলে ভারতের ভিসা হয়েছে কিনা তা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক করার জন্য ICP Smart Services ওয়েবসাইট ভিজিট করুন। এরপর, Search By অপশন থেকে Passport Information এবং Select the Type অপশন থেকে Visa সিলেক্ট করুন। অতঃপর, নিচে পাসপোর্ট নাম্বার, পাসপোর্টের মেয়াদ উত্তীর্ণের তারিখ, এবং নিচে BANGLADESH সিলেক্ট করে I’m not a robot এর পাশে টিক মার্ক দিয়ে ক্যাপচা পূরণ করুন। অতঃপর, Search বাটনে ক্লিক করুন। তাহলে দুবাই ভিসা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক
পাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার জন্য eservices imi gov my ওয়েবসাইট ভিজিট করুন। No Passport এর পাশে আপনার পাসপোর্ট নাম্বারটি লিখুন এবং নিচে থেকে Bangladesh সিলেক্ট করুন। অতঃপর, ডান দিকে থেকে Search বাটনে ক্লিক করে পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা হয়েছে কিনা চেক করতে পারবেন।

মালয়েশিয়া মেডিকেল রিপোর্ট চেক
মালয়েশিয়া ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার জন্য visa.vfsglobal.com/bgd/en/ita/ ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, Track your application অপশন থেকে Track Now বাটনে ক্লিক করুন। Reference Number লিখুন, ভিসা আবেদনে থাকা আপনার নামের শেষ অংশ লিখুন এবং ক্যাপচা কোড পূরণ করে Submit বাটনে ক্লিক করে ইতালি ভিসা চেক করুন।

ইতালি ভিসা চেক করার নিয়ম
ইতালি ভিসা চেক করার নিয়ম

FAQ

ভিসা নাম্বার কিভাবে চেক করব?

ভিসা আবেদন করার পর পাওয়া রেফারেন্স নাম্বার বা পাসপোর্ট নাম্বার দিয়ে যে দেশের ভিসা আবেদন করেছেন, সেই দেশের দূতাবাসের ওয়েবসাইট থেকে ভিসা নাম্বার চেক করতে পারবেন।

ভিসা অনুমোদন হয়েছে কিনা কিভাবে বুঝবো?

ভিসা অনুমোদন হয়েছে কিনা বুঝার জন্য ভিসা চেক করতে হবে। এজন্য, পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করতে পারেন বা ভিসা আবেদন করার সময় পাওয়া রেফারেন্স নাম্বার ব্যবহার করে ভিসা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক?

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করতে visa.mofa.gov.sa ওয়েবসাইট ভিজিট করে পাসপোর্ট নাম্বার লিখুন, ভিসা টাইপ সিলেক্ট করুন, Bangladesh এবং Dhaka সিলেক্ট করে সার্চ বাটনে ক্লিক করুন।

সারকথা

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কিত এই পোস্টে বিভিন্ন দেশের ভিসা আবেদন করার পর সেসব দেশের ভিসা হয়েছে কিনা এটি জানার পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছি। আপনার ভিসা হয়েছে কিনা জানার জন্য পাসপোর্ট নাম্বার ব্যবহার করুন। বিস্তারিত পদ্ধতি পোস্টে উল্লেখ করে দেয়া হয়েছে। চাইলে এই পোস্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *