ইতালি ভিসার জন্য আবেদন করেছেন কিন্তু এখনো ভিসা হাতে পাননি বা ভিসা রেডি হয়েছে কিনা জানেন না? অনলাইনে ইতালি ভিসা চেক করার মাধ্যমে আপনার ভিসা তৈরি হয়েছে কিনা এবং ভিসা সংক্রান্ত বিভিন্ন তথ্য বিস্তারিত জানতে পারবেন।

ইতালি ওয়ার্ক পারমিট ভিসা, ইতালি ভিজিট ভিসা বা ইতালি স্টুডেন্ট ভিসার জন্য যারা আবেদন করেছেন, তারা ভিসা ট্রাক করার মাধ্যমে ভিসা অনুমোদন হয়েছে কিনা তা চেক করতে পারবেন এবং ভিসার স্ট্যাটাস জানতে পারবেন। কীভাবে ঘরে বসে অনলাইনে ইতালি ভিসা চেক করতে হয় তার বিস্তারিত পদ্ধতি এখানে উল্লেখ করে দেয়া হয়েছে।

তো চলুন, পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার নিয়মটি বিস্তারিত জেনে নেয়া যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার জন্য visa.vfsglobal.com/bgd/en/ita/ ওয়েবসাইট ভিজিট করতে হবে। এরপর, Track your application অপশন থেকে Track Now বাটনে ক্লিক করুন। Reference Number লিখুন, ভিসা আবেদনে থাকা আপনার নামের শেষ অংশ লিখুন এবং ক্যাপচা কোড পূরণ করে Submit বাটনে ক্লিক করে ইতালি ভিসা চেক করুন।

এই সহজ পদ্ধতিগুলো অনুসরণ করার মাধ্যমে ইতালি ভিসা হয়েছে কিনা চেক করতে পারবেন। পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার তেমন পদ্ধতি নেই। তবে, আপনার ভিসা আবেদনে থাকা Reference Number ব্যবহার করে ইতালি ভিসা চেক করতে পারবেন এবং ভিসা স্ট্যাটাস সম্পর্কে জানতে পারবেন।

যারা ইতালি ভিসা আবেদন করেছেন এবং ভিসা অনুমোদন হয়েছে কিনা জানেন না, তারা উপরোক্ত পদ্ধতিটি অনুসরণ করার মাধ্যমে ভিসা আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই করতে পারবেন। নিচে আরও বিস্তারিত পদ্ধতি উল্লেখ করে দেয়া হয়েছে।

ইতালি ভিসা চেক করার নিয়ম

ইতালি ভিসা চেক করার জন্য নিচে বিস্তারিত তথ্য ধাপে ধাপে উল্লেখ করে দেয়া হয়েছে। ইতালি ভিসা আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই করার জন্য নিম্নোক্ত ধাপগুলো অনুসরণ করুন। এখানে, ছবিসহ প্রতিটি ধাপ উল্লেখ করে দেয়া হয়েছে। সহজেই আপনার ভিসা আবেদন অনুমোদন হয়েছে কিনা যাচাই করতে পারবেন।

ধাপ ১ — ইতালি ভিসা চেক ওয়েবসাইট ভিজিট

ইতালি ভিসা চেক করার জন্য visa.vfsglobal.com/bgd/en/ita/ ওয়েবসাইট ভিজিট করুন অথবা https://visa.vfsglobal.com/bgd/en/ita/ এই লিংকে সরাসরি ভিজিট করুন।

ধাপ ২ — অ্যাপলিকেশন ট্রাক করুন

উক্ত ওয়েবসাইট ভিজিট করার পর নিচে সংযুক্ত ইমেজের মতো একটি পেজ দেখতে পারবেন। এখানে, Track your application অপশন থেকে Track Now বাটনে ক্লিক করুন।

ইতালি ভিসা চেক
ইতালি ভিসা চেক

ধাপ ৩ — তথ্য পূরণ করুন

এখন একটি ফর্ম দেখতে পারবেন। এখানে, Reference Number লেখার পাশের বক্সে আপনার ভিসা আবেদনে থাকা Reference Number টি লিখুন। অতঃপর, Last Name লেখার পাশের বক্সে ভিসা আবেদনে দেয়া আপনার নামের শেষের অংশ লিখুন।

ইতালি ভিসা চেক করার নিয়ম
ইতালি ভিসা চেক করার নিয়ম

ধাপ ৪ — ইতালি ভিসা চেক করুন

পাশের ছবিতে থাকা কোডটি ফাঁকা বক্সে লিখে ক্যাপচা পূরণ করে দিন। এরপর, নিচের SUBMIT বাটনে ক্লিক করে ইতালি ভিসা আবেদনের সর্বশেষ অবস্থা যাচাই করে নিন।

ইতালি ওয়ার্ক পারমিট ভিসা
ইতালি ওয়ার্ক পারমিট ভিসা

উপরোক্ত এই ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে রেফারেন্স নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করতে পারবেন অনেক সহজেই। পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার তেমন কোনো পদ্ধতি নেই। তবে, আপনি ইতালি ভিসা এম্বাসিতে যোগাযোগ করার মাধ্যমে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করতে পারবেন।

ভিএফএস গ্লোবাল ইতালি ভিসা ট্র্যাকিং

  • ভিএফএস গ্লোবাল ইতালি ভিসা ট্র্যাকিং করার জন্য visa.vfsglobal.com/bgd/en/ita/ ওয়েবসাইট ভিজিট করুন
  • Track your application অপশন থেকে Track Now বাটনে ক্লিক করুন
  • Reference Number এবং ভিসা আবেদনে থাকা নামের শেষ অংশ লিখুন
  • ক্যাপচা কোড পূরণ করুন এবং SUBMIT বাটনে ক্লিক করে ইতালি ভিসা চেক করুন

উপরোক্তে ই ধাপ ৪টি অনুসরণ করলে ভিএফএস গ্লোবাল ইতালি ভিসা ট্র্যাকিং অপশন থেকে আপনার ইতালি ভিসা রেডি হয়েছে কিনা তা জানতে পারবেন এবং ভিসা সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

VFS Global Italy visa tracking

VFS Global Italy visa tracking ওয়েবসাইট ভিজিট করুন, Track your application সেকশনে থাকা Track Now বাটনে ক্লিক করুন। এখন, আপনার ভিসা আবেদনে থাকা রেফারেন্স নাম্বার লিখুন এবং নামের শেষ অংশ লিখুন। অতঃপর, ক্যাপচা কোড পূরণ করে SUBMIT বাটনে ক্লিক করে ইতালি ভিসা চেক করুন।

উপরোক্ত এই ধাপগুলো অনুসরণ করে ইতালি ভিসা আবেদনের অবস্থা যাচাই করতে পারবেন এবং আপনার ভিসা তৈরি হয়েছে কিনা তা জানতে পারবেন। যারা ভিসা আবেদন করেছেন এবং ভিসা তৈরি হয়েছে কিনা জানেন না, তারা উপরোক্ত পদ্ধতিগুলো অনুসরণ করুন।

বাংলাদেশিদের জন্য কি ইতালি ভিসা চালু আছে?

হ্যাঁ, বাংলাদেশিদের জন্য ইতালি ভিসা চালু আছে। ইতালি ওয়ার্ক পারমিট ভিসা, ইতালি ট্রাভেল ভিসা এবং ইতালি স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। ইতালি যেতে ইচ্ছুক হলে অনলাইনে ইতালি ভিসার জন্য আবেদন করতে পারবেন। যারা ইতালি ভিসার জন্য আবেদন করেছেন, তারা ভিসা চেক করার মাধ্যমে ইতালি ভিসা হয়েছে কিনা জানতে পারবেন।

ইতালিতে সবচেয়ে বেশি বাংলাদেশি কোথায় থাকে?

রোম, মিলান এবং ভেনিসের মতো বড় শহরগুলোতে বাংলাদেশি সম্প্রদায়ের একটি উল্লেখযোগ্য উপস্থিতি রয়েছে। ল্যাজিও, লম্বার্ডি এবং ভেনেটো অঞ্চলগুলোতেও বাংলাদেশিদের বসবাস অনেক। সর্বশেষ তথ্য অনুযায়ী, ইতালিতে এক লক্ষ পঞ্চাশ হাজারেরও বেশি বাংলাদেশি বসবাস করেন।

দেশের নামভিসা চেক করার নিয়ম
সৌদি আরবপাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক
কাতারপাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক
ইন্ডিয়াপাসপোর্ট নাম্বার দিয়ে ইন্ডিয়ান ভিসা চেক
দুবাইপাসপোর্ট নাম্বার দিয়ে দুবাই ভিসা চেক
মালয়েশিয়াপাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক
রোমানিয়াপাসপোর্ট নাম্বার দিয়ে রোমানিয়া ভিসা চেক

সারকথা

পাসপোর্ট নাম্বার দিয়ে ইতালি ভিসা চেক করার নিয়ম নিয়ে আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত তথ্য শেয়ার করেছি। যারা ইতালি ভিসা আবেদন করেছেন কিন্তু এখনো ভিসা হাতে পাননি বা ভিসা তৈরি হয়েছে কিনা জানেন না, তারা পোস্টটি অনুসরণ করে সহজেই ভিসা চেক করতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *