পাসপোর্ট করতে চাচ্ছেন কিন্তু পাসপোর্ট করতে কত টাকা লাগে জানেন না? পাসপোর্ট ফি কত টাকা তা নিয়ে এই পোস্টে বিস্তারিত তথ্য উল্লেখ করে দেয়া হয়েছে। ৫ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে, ১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে জানতে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

৫ বছর মেয়াদি এবং ১০ বছর মেয়াদি পাসপোর্ট করার ক্ষেত্রে কত টাকা লাগে তা অনেকেই জানেন না। পাসপোর্ট যারা নতুন করে করতে চাচ্ছেন, তাদের জন্য ই পাসপোর্ট করতে কি কি লাগে এবং কত টাকা লাগে তা আবশ্যক। ই পাসপোর্ট করতে কত টাকা লাগে জানা থাকলে আবেদন করার সময় ঝামেলা পোহাতে হয়না।

তো চলুন, ই পাসপোর্ট ফি কত টাকা ২০২৪ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

পাসপোর্ট করতে কত টাকা লাগে

পাসপোর্ট করতে ৪,০২৫ টাকা থেকে শুরু করে ৮,০৫০ টাকা লাগে। পাসপোর্ট ফি কত টাকা তা পাসপোর্ট এর মেয়াদ এবং পাসপোর্ট এর পেইজ সংখ্যার উপর নির্ভর করে থাকে। এছাড়াও, পাসপোর্ট ডেলিভারি এর ধরনের উপর নির্ভর করে পাসপোর্ট করতে কত টাকা লাগে তা কমবেশি হয়ে থাকে।

৫ বছর মেয়াদি ৪৮ পেজ পাসপোর্ট করতে ৪,০২৫ টাকা, ৫ বছর মেয়াদি ৬৪ পেজ পাসপোর্ট করতে ৬,৩২৫ টাকা, ১০ বছর মেয়াদি ৪৮ পেজ পাসপোর্ট করতে ৫,৭৫০ টাকা, ১০ বছর মেয়াদি ৬৪ পেজ পাসপোর্ট করতে ৮,০৫০ টাকা লাগে। রেগুলার ডেলিভারি এর ক্ষেত্রে পাসপোর্ট এর ফি এমন লাগে।

তবে, এক্সপ্রেস এবং সুপার এক্সপ্রেস ভিত্তিতে পাসপোর্ট করতে চাইলে পাসপোর্ট ফি রেগুলার ডেলিভারি ফি এর তুলনায় বেশি হয়ে থাকে। ৫ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে, 10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে তা নিচে আরও বিস্তারিত উল্লেখ করে দেয়া হয়েছে।

৫ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার রেগুলার ই পাসপোর্ট আবেদন করতে ৪,০২৫ টাকা লাগে। এছাড়া, ৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার এক্সপ্রেস পাসপোর্ট করতে ৬,৩২৫ টাকা লাগে এবং ৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার সুপার এক্সপ্রেস পাসপোর্ট করতে ৮,৬২৫ টাকা লাগে।

৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার রেগুলার পাসপোর্ট করতে ৬,৩২৫ টাকা লাগে। এছাড়া, ৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার এক্সপ্রেস পাসপোর্ট করতে ৮,৬২৫ টাকা লাগে এবং ৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার সুপার এক্সপ্রেস পাসপোর্ট করতে ১২,০৭৫ টাকা লাগে।

৫ বছর মেয়াদি পাসপোর্ট করার ক্ষেত্রে ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট এবং ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট করতে পারবেন। এসব পাসপোর্ট সংগ্রহ করার ক্ষেত্রে রেগুলার, এক্সপ্রেস এবং সুপার এক্সপ্রেস পাসপোর্ট করা যায়। পৃষ্ঠা সংখ্যা এবং ডেলিভারির ধরণের উপর নির্ভর করে পাসপোর্ট ফি কমবেশি হয়ে থাকে।

৫ বছর মেয়াদি পাসপোর্ট ফি এর পরিমাণ

পাসপোর্ট এর পৃষ্ঠা সংখ্যাডেলিভারি এর ধরণপাসপোর্ট ফি
৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্টরেগুলার ডেলিভারি৪,০২৫ টাকা
৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্টএক্সপ্রেস ডেলিভারি৬,৩২৫ টাকা
৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্টসুপার এক্সপ্রেস ডেলিভারি৮,৬২৫ টাকা
৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্টরেগুলার ডেলিভারি৬,৩২৫ টাকা
৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্টএক্সপ্রেস ডেলিভারি৮,৬২৫ টাকা
৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্টসুপার এক্সপ্রেস ডেলিভারি১২,০৭৫ টাকা

১০ বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে

১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার রেগুলার পাসপোর্ট করতে ৫,৭৫০ টাকা লাগে। এছাড়া, ১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার এক্সপ্রেস পাসপোর্ট করতে ৮,০৫০ টাকা লাগে এবং ১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার সুপার এক্সপ্রেস পাসপোর্ট করতে ১০,৩৫০ টাকা লাগে।

১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার রেগুলার পাসপোর্ট করতে ৮,০৫০ টাকা লাগে। এছাড়া, ১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার এক্সপ্রেস পাসপোর্ট করতে ১০,৩৫০ টাকা লাগে এবং ১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার সুপার এক্সপ্রেস পাসপোর্ট করতে ১৩,৮০০ টাকা লাগে।

10 বছর মেয়াদি পাসপোর্ট করতে কত টাকা লাগে তা নির্ভর করে থাকে আপনি কত পৃষ্ঠার পাসপোর্ট তৈরি করতে চান। এছাড়াও, পাসপোর্ট নেয়ার ক্ষেত্রে রেগুলার ডেলিভারি নিলে টাকা কম লাগে। কিন্তু, এক্সপ্রেস ভিত্তিতে ও সুপার এক্সপ্রেস ভিত্তিতে পাসপোর্ট নিতে চাইলে পাসপোর্ট ফি এর পরিমাণ আরও বেশি হয়ে থাকে।

১০ বছর মেয়াদি পাসপোর্ট ফি এর পরিমাণ

পাসপোর্ট এর পৃষ্ঠা সংখ্যাডেলিভারি এর ধরণপাসপোর্ট ফি
১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্টরেগুলার ডেলিভারি৫,৭৫০ টাকা
১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্টএক্সপ্রেস ডেলিভারি৮,০৫০ টাকা
১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্টসুপার এক্সপ্রেস ডেলিভারি১০,৩৫০ টাকা
১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্টরেগুলার ডেলিভারি৮,০৫০ টাকা
১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্টএক্সপ্রেস ডেলিভারি১০,৩৫০ টাকা
১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্টসুপার এক্সপ্রেস ডেলিভারি১৩,৮০০ টাকা

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে ২০২৪

৫ বছর মেয়াদি ই পাসপোর্ট করতে ৪,০২৫ টাকা থেকে শুরু করে ৬,৩২৫ টাকা লাগে। ১০ বছর মেয়াদি ই পাসপোর্ট করতে ৫,৭৫০ টাকা থেকে শুরু করে ৮,০৫০ টাকা লাগে। এছাড়া, রেগুলার ডেলিভারি এর থেকে এক্সপ্রেস এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি এর ক্ষেত্রে পাসপোর্ট ফি বেশি লাগে।

৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট করতে রেগুলার ডেলিভারি ৪,০২৫ টাকা, এক্সপ্রেস ডেলিভারি ৬,৩২৫ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি ৮,৬২৫ টাকা লাগে। এছাড়া, ৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট এর ক্ষেত্রে রেগুলার ডেলিভারি ৬,৩২৫ টাকা, এক্সপ্রেস ডেলিভারি ৮,৬২৫ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি ১২,০৭৫ টাকা লাগে।

১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার ই পাসপোর্ট করতে রেগুলার ডেলিভারি ৫,৭৫০ টাকা, এক্সপ্রেস ডেলিভারি ৮,০৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি ১০,৩৫০ টাকা লাগে। এছাড়া, ১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার ই পাসপোর্ট এর ক্ষেত্রে রেগুলার ডেলিভারি ৮,০৫০ টাকা, এক্সপ্রেস ডেলিভারি ১০,৩৫০ টাকা এবং সুপার এক্সপ্রেস ডেলিভারি ১৩,৮০০ টাকা লাগে।

পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে

৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ করতে ৪,০২৫ টাকা, ৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ করতে ৬,৩২৫ টাকা লাগে। এছাড়াও, ১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ করতে ৫,৭৫০ টাকা এবং ১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ করতে ৮,০৫০ টাকা লাগে।

কোন কোন ব্যাংকে ই পাসপোর্ট ফি জমা দেয়া যায়

ই পাসপোর্ট ফি জমা দেয়ার জন্য কয়েকটি ব্যাংক ব্যবহার করতে পারবেন। যেসব ব্যাংক ব্যবহার করে ই পাসপোর্ট ফি জমা দেয়া যায় তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে —

  1. ব্যাংক এশিয়া
  2. ব্র্যাক ব্যাংক
  3. সিটি ব্যাংক
  4. ইবিএল ব্যাংক
  5. ইউসিবি ব্যাংক
  6. ডিবিবিএল ব্যাংক
  7. এবি ব্যাংক
  8. মিডল্যান্ড ব্যাংক
  9. ট্রাস্ট ব্যাংক
  10. ওয়ান ব্যাংক
  11. ঢাকা ব্যাংক এবং
  12. প্রিমিয়ার ব্যাংক
  13. ইত্যাদি

এই ব্যাংকগুলো দিয়ে ই পাসপোর্ট এর ফি প্রদান করতে পারবেন। এছাড়াও, ekpay অনলাইন পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে Master Card, Rocket, VISA, Dmoney, OK Wallet, bKash, Nagad, American Express, Upay ইত্যাদি মাধ্যমে ই পাসপোর্ট ফি জমা দিতে পারবেন।

সারকথা

পাসপোর্ট করতে কত টাকা লাগে, পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগে তা নিয়ে এই পোস্টে বিস্তারিত তথ্য উল্লেখ করে দেয়া হয়েছে। যারা পাসপোর্ট করতে চাচ্ছেন, তারা নতুন পাসপোর্ট করতে কত টাকা এবং যারা রিনিউ করতে চাচ্ছেন তাদের জন্য পাসপোর্ট রিনিউ ফি কত টাকা তা এখানে বিস্তারিত জানতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *