ই পাসপোর্ট রিনিউ করতে চাচ্ছেন কিন্তু ই পাসপোর্ট রিনিউ করার নিয়ম জানেন না? পাসপোর্ট আবেদন করার মতো করেই ই পাসপোর্ট রিনিউ করা যায়। ই পাসপোর্ট নবায়ন করতে চাইলে পোস্টটি আপনার জন্যই।

পাসপোর্ট রিনিউ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র এবং পাসপোর্ট রিনিউ করার ফি ২০২৪ প্রদান করার মাধ্যমে অনলাইনে ই পাসপোর্ট নবায়ন আবেদন করে বাংলাদেশি ই পাসপোর্ট রিনিউ করা যায়। যাদের পাসপোর্ট এর মেয়াদ ফুরিয়ে গেছে তার নিম্নোক্ত পদ্ধতি অনুসরণ করে রিনিউ করতে পারেন।

তো চলুন, ই পাসপোর্ট রিনিউ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

ই পাসপোর্ট রিনিউ করার নিয়ম

ই পাসপোর্ট রিনিউ করার জন্য E-Passport Online Portal ভিজিট করতে হবে। এরপর, নতুন একটি ই-পাসপোর্ট এর জন্য আবেদন করতে হবে। আবেদন করার সময় আপনার পূর্বের একটি ই-পাসপোর্ট বা এমআরপি পাসপোর্ট আছে সেটি সিলেক্ট করতে হবে। অতঃপর, নতুন ই পাসপোর্ট আবেদন করার মতো করে একইভাবে সম্পূর্ণ আবেদনটি সম্পন্ন করতে হবে। এভাবে ই পাসপোর্ট নবায়ন আবেদন করতে পারবেন।

পাসপোর্ট রিনিউ করার ক্ষেত্রে আপনার যদি পাসপোর্ট আবেদন করার সময় তৈরি করা অ্যাকাউন্ট থাকে, তবে সেটিতে লগইন করার মাধ্যমে সহজেই রিনিউ করতে পারবেন। এছাড়াও, আপনি চাইলে নতুন একটি অ্যাকাউন্ট তৈরি করে ই পাসপোর্ট নবায়ন আবেদন করতে পারবেন।

পাসপোর্ট রিনিউ করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

পাসপোর্ট রিনিউ করার জন্য পূর্বের পাসপোর্ট এবং সেটির ফটোকপি, পাসপোর্ট নবায়ন অনলাইন ফরম, ব্যাংকের মাধ্যমে পাসপোর্ট রিনিউ ফি প্রদানের স্লিপ, ভোটার আইডি কার্ড বা জন্ম নিবন্ধন সনদ, সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে NOC/GO ইত্যাদি কাগজপত্র লেগে থাকে।

যারা পাসপোর্ট নবায়ন আবেদন করতে চাচ্ছেন, তাদের ক্ষেত্রেও নতুন পাসপোর্ট আবেদন করার মতো কাগজপত্র লাগবে। পাসপোর্ট করতে কি কি লাগে তার একটি বিস্তারিত তালিকা উল্লেখ করে দেয়া হয়েছে।

  1. ভোটার আইডি কার্ডের ফটোকপি
  2. 3R সাইজের ছবি
  3. পুলিশ ক্লিয়ারেন্স এর ডকুমেন্ট
  4. পরীক্ষার সনদপত্র বা স্টুডেন্ট আইডি কার্ড (শিক্ষার্থী হলে )
  5. মেয়র বা চেয়ারম্যানের থেকে নেয়া নাগরিক সনদপত্রের কপি
  6. NOC (No Objection Certificate) বা GO (Government Order) (সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে)
  7. ই পাসপোর্ট আবেদনের অনলাইন কপি
  8. ঠিকানা যাচায়ের জন্য ইউটিলিটি বিলের কপি
  9. টিকাদান কার্ড (শিশুদের ক্ষেত্রে)
  10. পিতা-মাতার এনআইডি কার্ডের ফটোকপি (ক্ষেত্রবিশেষে)
  11. নিকাহনামা বা কাবিননামা (বিবাহিত হলে )
  12. আবেদন ফি ব্যাংক ড্রাফ্‌ট করে পাওয়া এ-চালান এর কপি
  13. স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের ফটোকপি (পাসপোর্টে SPOUSE NAME যুক্ত করতে চাইলে)

শিশু, প্রাপ্তবয়স্ক এবং সরকারি চাকরিজীবীদের ক্ষেত্রে যে ধরণের কাগজপত্র লেগে থাকে ই পাসপোর্ট নবায়ন আবেদন করার সময়, সেগুলো উপরের এই তালিকায় উল্লেখ করে দেয়া হয়েছে। এসব কাগজপত্র সংগ্রহ করে রাখুন। এখন চলুন, কীভাবে পাসপোর্ট রিনিউ করতে হয় সেই পদ্ধতি জেনে নেয়া যাক।

অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম

অনলাইনে পাসপোর্ট রিনিউ আবেদন করার জন্য E-Passport Online Registration Portal ভিজিট করতে হবে। অতঃপর, জেলা এবং থানার নাম নির্বাচন করে আঞ্চলিক ই-পাসপোর্ট অফিস যাচাই করতে হবে। অতঃপর, একটি ই-মেইল অ্যাড্রেস দিয়ে এনআইডি অনুযায়ী নাম, মোবাইল নাম্বার দিতে হবে এবং অ্যাকাউন্টের একটি পাসওয়ার্ড সেট করতে হবে। অতঃপর, ই-মেইল এড্রেসে সেন্ড করা লিংকে ক্লিক করে অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে।

অ্যাকাউন্ট ভেরিফাই করা হয়ে গেলে সাইন ইন করে অ্যাকাউন্টে লগইন করতে হবে। এরপর, নতুন ই পাসপোর্ট আবেদন করার মতো একই প্রক্রিয়া অনুসরণ করে পাসপোর্ট রিনিউ করার জন্য আবেদন করতে হবে।

উপরের বাটনটিতে ক্লিক করে উক্ত পোস্টে উল্লেখ করে দেয়া পদ্ধতি অনুসরণ করে পাসপোর্ট এর জন্য আবেদন করুন। আবেদন করার সময় আপনি যেহেতু পাসপোর্ট রিনিউ আবেদন করছেন, তাই ধাপ ৫ — আইডি তথ্য পূরণ করার সময় আপনার পূর্বের একটি পাসপোর্ট আছে এটি সিলেক্ট করতে হবে।

আপনার যদি MRP পাসপোর্ট থাকে তবে, Yes, I have a Machine Readable Passport (MRP) অপশনটি সিলেক্ট করতে হবে। অথবা, আপনার যদি পূর্বের ই-পাসপোর্ট থাকে তবে, Yes, I have an Electronic Passport(ePP) সিলেক্ট করতে হবে।

E-Passport Application Step 11
E-Passport Application Step 11

এরপর, What is the reason for your passport request? লেখার নিচে থেকে আপনার পাসপোর্ট রিনিউ করার কারণ সিলেক্ট করে দিন। আপনি যেহেতু পাসপোর্ট রিনিউ করতে চাচ্ছেন, তাই Expired অপশনটি সিলেক্ট করুন। অতঃপর, আপনার পূর্বের পাসপোর্ট এর নাম্বার, উক্ত পাসপোর্টটি ইস্যু হওয়ার তারিখ এবং সেই পাসপোর্টটির মেয়াদ উত্তীর্ণের তারিখ সিলেক্ট করুন।

পাসপোর্ট রি-ইস্যু করার কারণ সিলেক্ট করুন
পাসপোর্ট রি-ইস্যু করার কারণ সিলেক্ট করুন

অতঃপর, পাসপোর্ট আবেদন করার উক্ত পোস্টটি অনুসরণ করে একইভাবে আবেদন সম্পন্ন করুন। নতুন ই পাসপোর্ট আবেদন এবং পাসপোর্ট রিনিউ করার প্রক্রিয়া একই। শুধুমাত্র আইডি তথ্য দেয়ার সময় পূর্বের পাসপোর্ট আছে কিনা সেটি সিলেক্ট করার মাধ্যমে পাসপোর্ট নবায়ন করা যায়।

পাসপোর্ট রি-ইস্যু করার কারণগুলো

পাসপোর্ট রি-ইস্যু করার জন্য পূর্বের পাসপোর্ট আছে সিলেক্ট করার পর পাসপোর্ট রিনিউ করার কারণ কী সেটি সিলেক্ট করার সময় কয়েকটি অপশন দেখা যায়। এগুলোর মানে কী অনেকেই জানেন না। নিম্নে এগুলো উল্লেখ করে দেয়া হয়েছে —

  • CONVERSION TO EPASSPORT — MRP পাসপোর্ট থেকে ই-পাসপোর্ট নবায়ন
  • EXPIRED — পূর্বের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে
  • LOST/ STOLEN — পূর্বের পাসপোর্ট হারিয়ে গেছে
  • DATA CHANGE — পূর্বের পাসপোর্টের তথ্য সংশোধনের জন্য
  • UNUSABLE — পূর্বের পাসপোর্ট নষ্ট হয়েছে বা ছিড়ে গেছে
  • OTHER — অন্যান্য কারণ

কারণ সিলেক্ট করার পর পূর্বের পাসপোর্ট নাম্বার, ইস্যুর ডেট, মেয়াদ উত্তীর্ণের ডেট সিলেক্ট করতে হবে যা ইতোমধ্যে উপরে উল্লেখ করে দেয়া হয়েছে।

Mrp পাসপোর্ট নবায়ন করার নিয়ম ২০২৪

MRP পাসপোর্ট নবায়ন করা হলে এখন ই পাসপোর্ট দেয়া হয়। উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে একইভাবে পাসপোর্ট আবেদন করুন। ই পাসপোর্ট আবেদন করার সময় ধাপ ৫ — আইডি তথ্য পূরণ এ গিয়ে প্রথম অপশনটি সিলেক্ট করুন। আপনার পূর্বের একটি MRP পাসপোর্ট আছে সেটি সিলেক্ট করে পাসপোর্ট নাম্বার, ইস্যুর এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ সিলেক্ট করে বাকী আবেদন সম্পন্ন করুন।

এই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে MPR পাসরত নবায়ন করে ই পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

পাসপোর্ট রিনিউ করার ফি ২০২৪

পাসপোর্ট রিনিউ আবেদন করা সম্পন্ন হলে আপনি কত পাতার এবং কত বছর মেয়াদের পাসপোর্ট নবায়ন করতে চেয়েছেন সে অনুযায়ী পাসপোর্ট রিনিউ ফি দেখানো হবে। ব্যাংকের মাধ্যমে অনলাইনে বা অফলাইনে পাসপোর্ট রিনিউ ফি জমা দিয়ে স্লিপ সংগ্রহ করুন।

পাসপোর্ট রিনিউ করতে ৫ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট এর ক্ষেত্রে ৪,০২৫ টাকা, ৫ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ করতে ৬,৩২৫ টাকা লাগে। এছাড়াও, ১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ করতে ৫,৭৫০ টাকা এবং ১০ বছর মেয়াদি ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ করতে ৮,০৫০ টাকা লাগে। তবে, পাসপোর্ট ডেলিভারির ধরনের উপর ভিত্তি করে এই পাসপোর্ট ফি এর পরিমাণ কমবেশি হবে।

অতঃপর, আপনার থেকে যেসব প্রয়োজনীয় কাগজপত্র চাওয়া হবে, সেগুলো এবং অনলাইন আবেদনের প্রিন্ট কপি ও পেমেন্ট স্লিপ সঙ্গে নিয়ে আঞ্চলিক পাসপোর্ট অফিসে গিয়ে জমা দিয়ে পাসপোর্ট ডেলিভারি স্লিপ সংগ্রহ করুন। অতঃপর, পাসপোর্ট হয়েছে কিনা চেক করার মাধ্যমে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন।

পাসপোর্ট রিনিউ হতে কত সময় লাগে

পাসপোর্ট রিনিউ আবেদন করার পর সেটি রেডি হতে কত সময় লাগবে তা নির্ভর করবে আপনি কোন ধরনের ডেলিভারি সিলেক্ট করে আবেদন করেছেন। রেগুলার ডেলিভারির ক্ষেত্রে সাধারণত ২১ দিন, জরুরি ডেলিভারির ক্ষেত্রে ৭ দিন এবং অতীব জরুরি ডেলিভারির ক্ষেত্রে ৩ দিন সময় লেগে থাকে।

পাসপোর্ট ডেলিভারির ধরণ নির্বাচন করার সময় আপনার প্রয়োজন অনুযায়ী সিলেক্ট করুন। কারণ, রেগুলার ডেলিভারির তুলনায় জরুরি ও অতীব জরুরি ডেলিভারিতে পাসপোর্ট ফি এর পরিমাণ বেশি হয়ে থাকে।

FAQ

পাসপোর্ট নবায়ন ফি কত টাকা 2024?

৫ বছর মেয়াদের ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট নবায়ন ফি ৪,০২৫ টাকা, ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট নবায়ন ফি ৬,৩২৫ টাকা। এছাড়াও, ১০ বছর মেয়াদি ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ ফি ৫,৭৫০ টাকা এবং ৬৪ পৃষ্ঠার পাসপোর্ট রিনিউ ফি ৮,০৫০ টাকা। তবে, পাসপোর্ট ডেলিভারির ধরনের উপর ভিত্তি করে এই পাসপোর্ট রিনিউ ফি এর পরিমাণ কমবেশি হবে।

পাসপোর্ট পুনরায় নবায়ন করার ক্ষেত্রে যথোপযুক্ত সময় কখন?

আপনার ইচ্ছেমতো সময়ে পাসপোর্ট রিনিউ করতে পারবেন। তবে, পাসপোর্ট এর মেয়াদ উত্তীর্ণ হওয়ার ৬ মাস পূর্বে রিনিউ করা উত্তম।

বাংলাদেশে জরুরি পাসপোর্ট ডেলিভারি করতে কতদিন সময় লাগে?

বাংলাদেশে জরুরি পাসপোর্ট ডেলিভারি করতে ৭ দিন সময় লাগে। অতীব জরুরি পাসপোর্ট ডেলিভারি করতে ৩ দিন সময় লাগে।

Nid ছাড়া পাসপোর্ট করা যাবে কি?

হ্যাঁ, আপনি চাইলে Birth Certificate দিয়ে পাসপোর্ট করতে পারবেন। এক্ষেত্রে, পিতা-মাতার এনআইডি কার্ডের তথ্য সংযুক্ত করতে হবে।

পাসপোর্ট করতে কত দিন লাগে?

পাসপোর্ট করতে কত দিন লাগে তা নির্ভর করবে আপনি কোন ধরনের ডেলিভারি সিলেক্ট করে পাসপোর্ট আবেদন করেছেন।

সারকথা

পাসপোর্ট রিনিউ করার নিয়ম ২০২৪ নিয়ে এই পোস্টে বিস্তারিত পদ্ধতি উল্লেখ করে দেয়া হয়েছে। পাসপোর্ট নবায়ন করতে চাইলে নতুন ই পাসপোর্ট আবেদন করার মতো করেই আবেদন করতে হবে। শুধুমাত্র আইডি তথ্য প্রদান করার সময় পূর্বের পাসপোর্ট আছে অপশনটি সিলেক্ট করে পাসপোর্ট নাম্বার, ইস্যু ও মেয়াদ উত্তীর্ণের তারিখ নির্বাচন করতে হবে।

যারা পাসপোর্ট রিনিউ করতে চাচ্ছেন কিন্তু সঠিক পদ্ধতি জানেন না, তাদের সাথে এই পোস্টটি শেয়ার করতে পারেন। এতে করে, অনলাইনে পাসপোর্ট রিনিউ করার নিয়ম সম্পর্কে তারাও অবগত হতে পারবেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *